Subject Review Of Mechanical Engineering(ME) By MIST

What is ME?

Casting the world, Forging the campus, Shaping the universe, Welding the rest of all branches, Because, We are the Men, We are the machine, and we are Mechanical Engineers.

মাঝে মাঝেই সবার মাথায় একটা প্রশ্ন আসে।এমন কোনো ইঞ্জিনিয়ারিং বিষয় কি আছে যেটা থেকে আমি ইঞ্জিনিয়ারিং এর যেকোনো শাখায় শিফট করতে পারবো।উত্তরটি হলো হ্যা।সেটি মেকানিকাল ইঞ্জিনিয়ারিং। মেকানিকাল ইঞ্জিনিয়াররা সবসময় ভাবে কিভাবে নতুন কিছু উদ্ভাবন করা যায়,কিভাবে বিজ্ঞানকে নিয়ে যাওয়া যায় উন্নতির চরম শীর্ষে।মেকানিকাল ইঞ্জিনিয়ারিংএ যেমন অনেক কঠোর পরিশ্রম আর মেধার মাধ্যমে টিকে থাকতে হয়,ঠিক তেমনি এর চাকরী এবং বেতনের সীমাও অনেক উচ্চ পর্যায়ের।

Fields of ME :

মেকানিকালের শাখা সম্পর্কে আসলে বলে শেষ করাও সম্ভবপর নয়।এমন কোনো স্থান নেই যেখানে মেকানিকাল ইঞ্জিনিয়ার লাগে না।মেকানিকাল ইঞ্জিনিয়ারদের যে যে বিষয়গুলো নিয়ে পড়াশুনা করতে হয় তা নিচে তুলে ধরা হলো:

Mathematics (in particular, calculus, differential equations, and linear algebra)

Basic physical sciences (including physics and chemistry)

Statics and dynamics

Strength of materials and solid mechanics

Materials Engineering, Composites

Thermodynamics, heat transfer, energy conversion, and HVAC

Fuels, combustion, Internal combustion engine

Fluid mechanics (including fluid statics and fluid dynamics)

Mechanism and Machine design (including kinematics and dynamics)

Instrumentation and measurement

Manufacturing engineering, technology, or processes

Vibration, control theory and control engineering

Hydraulics, and pneumatic

Mechatronics, and robotics

Engineering design and product design

Drafting, computer-aided design (CAD) and computer-aided manufacturing (CAM)

Aerospace & amp;

Automobile

Nuclear Engineering

Power Engineering

Advanced Energy Systems

Solar Engineering

Petroleum

Ocean, Offshore & Arctic Engineering

Rail Transportation

Solid Waste Processing

Fluid Power Systems & Technology

Electrical &

Electronic packaging.

উপরোক্ত বিষয়গুলো থেকে আসলে সহজেই ধারণা পাওয়া যায় যে মেকানিকাল ইঞ্জিনিয়ার রা সব জায়গায় নিজেদের বিস্তার করে তুলছে। That’s why it’s called the mother of all engineering.

Lab Facilities of ME in MIST :

মেকানিকাল ইঞ্জিনিয়ারিং মূলত এমন একটি ডিপার্টমেন্ট যেখানে Lab-oriented কার্যক্রম তুলনামূলকভাবে বেশি করা হয়ে থাকে বিধায় মেকানিকাল এর students এবং researchers দের জন্য Lab equipments & facilities-ই তাদের power-house। মেকানিকাল ইঞ্জিনিয়ার-দের Thermodynamics, Statics & Dynamics, Engineering Materials & Metallurgy, Energy Systems Engineering, Heat & Mass Transfer, Manufacturing Technology, Industrial Design Engineering, Heat Transfer Equipment Design, Control Engineering, Arctic Engineering, Power-plant engineering, Solid Mechanics, Fluid Mechanics, Hydrostatics, Hydrodynamics, Hydraulic Machineries, Fluid Machineries, Aerodynamics, Hydrodynamics এরকম আরো অনেক rigorous টপিক এর সাথে deal করতে হয়। সেক্ষেত্রে ভালো lab facilities থাকার কোনো বিকল্প নেই। Public universities & institutes এর মধ্যে MIST এর lab-facilities অন্যতম সেরা। MIST এর Mechanical Engineering Dept এর যেসকল lab facilities & equipments বিদ্যমান রয়েছে সেগুলো নিচে বিস্তারিত দেয়া হলো:-

• Refrigeration & Air-Conditioning Lab: এখানে রেফ্রিজারেটর এবং এয়ার কন্ডিশনার এর বিভিন্ন components (যেমন Compressor, Condenser, Evaporator, Expansion valve, Thermometer etc) এর working mechanisms এবং operations শেখানোর জন্য বিভিন্ন Refrigeration units & individual components বিদ্যমান রয়েছে।

• Measurement & Quality Control Lab: এইlab এ বিভিন্ন সাইজ এন্ড শেপ এর ম্যাটেরিয়ালস এর dimensional measurements, Q/C, conformance control, conformance testing, compliance testing, quality inspection ইত্যাদি করার জন্য Pitchometer, Annemometer, Pingauge & Rollers ও আরো অনেক কম্পোনেন্টস বিদ্যমান রয়েছে।

• Heat Transfer Lab: এই ল্যাব এ বিদ্যমান কম্পোনেন্টস গুলোর মধ্যে অন্যতম হচ্ছে Free & Forced Convection Unit, Thermal Radiation Unit, Cooling Tower, Cooling Tower Water Loss Collector, Film-wise & Drop-wise Condensation Unit, Thermal Contact Conductance Operator ইত্যাদি।

• Machine Tools Lab: এই ল্যাব এ ম্যানুফ্যাকচারিং এবং এসেম্বলিং শেখানোর জন্য রয়েছে Lathe Machine, Shaper Machine, Drilling Machine, Grinding Machine, Milling Machine, CNC Milling Machine এবং Injection Molding Machine।

• Material Production Process Lab: এখানে মূলত মেটালিক এন্ড মেটাল্লুরজিক্যাল অপারেশন্স ওরিয়েন্টেড কার্যক্রম করা হয়। এই ল্যাব এর কিছু উল্লেখযোগ্য কম্পোনেন্টস গুলোর মধ্যে অন্যতম হচ্ছে Metallurgical Microscope, Crack Tester, Grinding & Polishing Machine, Electrical Muffle Furnace ইত্যাদি।

• Computed Aided Design (CAD) Lab: মেকানিকাল এর ডিজাইনিং এবং সিমুলেশন ভিত্তিক যাবতীয় কাজের জন্য সকল ব্যাবস্থাপনা এই ল্যাব এ বিদ্যমান রয়েছে।

• Heat Engine Lab: Engine subsystems analysis, engine performance testing, engine assembling & disassembling ইত্যাদি বিষয়ক যাবতীয় জ্ঞানার্জনের জন্য এখানে বিদ্যমান কম্পোনেন্টস গুলোর মধ্যে অন্যতম হচ্ছে Steering Systems, Power Transmission Systems, Single Cylinder Engine, Gray Marine Engine ইত্যাদি। (এখানকার Engine Testing Bench ও Pump Testing Bench বাংলাদেশের মধ্যে সেরা)

• Applied Mechanics Lab: ইঞ্জিনিয়ারিং ম্যাটেরিয়ালস এর বিভিন্ন মেটালিক এন্ড মেটালার্জিক্যাল প্রোপারটিস (যেমন Ultimate Tensile Strength, Ultimate Compressive Strength, Shear Strength, Hardness, Ductility, Corrosion Resistance, Abrasion Resistance, Vibration Resistance etc.) পরিমাপ করার জন্য এই ল্যাব এ বিদ্যমান রয়েছে Impact Tester, Fatigue Tester, Whirling Shaft Apparatus, Static & Dynamic Balancing Machine, Brooks Hardness Tester ইত্যাদি।

• Fluid Mechanics & Machinery Lab: থিওরিটিক্যাল ফ্লুইড ইকুয়েশন এর এপ্লিকেশন এবং ফ্লুইড মেশিনারিজ এর অপারেশন্স ও পারফরমেন্স টেস্টিং এর জন্য এই ল্যাব এ রয়েছে Supersonic Wind Tunnel (যা বাংলাদেশে একমাত্র MIST এই বিদ্যমান), Centrifugal Pump, Reciprocating Pump, Piston Pump, Series & Parallel Pump, Pelton Wheel Turbine, Propeller Turbine, Air Flow Bench ইত্যাদি।

• Automobile Lab: এই ল্যাব এর কিছু উল্লেখযোগ্য কম্পোনেন্টস গুলোর মধ্যে অন্যতম Camber & Caster Test-bench, All Engine Components, Automotive Transmission System, Vehicle Exoskeletal & Endoskeletal Frame, Vehicle Lifter ইত্যাদি।

• Thermodynamics Lab: এখানে থার্মাল একুইপমেন্টস এন্ড মেশিনারিজ এর বিভিন্ন অপারেশন্স এবং ফান্ডামেন্টালস বুঝানোর জন্য বিদ্যমান কম্পোনেন্টস গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে Industrial Boiler, Steam Turbine, Gas Turbine, IC Engine, Viscosity Tester, Fire-point & Flash-point Tester, Carbon Resedue Tester ইত্যাদি।

Research :

মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর জন্য ভালো Research panel & Faculty members থাকা অত্যন্ত জরুরি। বাংলাদেশে স্বল্পসংখক যেসব প্রতিষ্ঠানে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট রয়েছে (যেমন BUET, IUT, MIST, KUET, AUST, RUET, CUET, HSTU etc) এর মধ্যে MIST এর Research panel অন্যতম সেরা। আমাদের দেশের সর্বকালের অন্যতম সেরা মেকানিকাল ইঞ্জিনিয়ারিং প্রফেসর-রা MIST এর ফ্যাকাল্টি মেম্বার্স এর মধ্যে অন্তর্ভুক্ত, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন Dr. Quamrul Islam, Dr. Sayem Hossain Bhuiyan, Dr. Dipak Kanti Das, Dr. Muammer Din Arif, Dr. R.G.M. Hasan প্রমুখ। Dr. Quamrul Islam স্যার এর 100+ পাবলিশড পেপার্স এবং 150+ টেক্সটবুকস রয়েছে Fluid Mechanics, Renewable Energy , Hydraulic Machineries ইত্যাদি বিষয়ক এবং উনার 850+ citations, 18 h-index ও 25+ i-10 index রয়েছে। Dr. Dipak Kanti Das স্যার এর Research field এFluid Mechanics, turbulence, Applied Mechanics, Refrigeration & Air-Conditioning বিষয়ক ব্যাপক অবদান রয়েছে। Dr. Sayem Bhuiyan স্যার এর 45+ পাবলিশড পেপার্স রয়েছে Automation, Robotics, Mechatronics, Control Engineering etc বিষয়ক এবং উনার 620+ citations, 11 h-index ও 10+ i-10 index রয়েছে। Dr. Muammer Din Arif স্যার এর 50+ পাবলিশড পেপার্স রয়েছে Data-driven Machining, Biomaterials,Super Alloys, Coating etc বিষয়ক এবং উনার 340+ citations, 7 h-index ও 6 i-10 index রয়েছে। Dr. R.G.M. Hasan স্যার এর 40 টি পাবলিশড পেপার্স রয়েছে CFD, Fluid Mechanics & Machineries, Heat & Mass Transfer etc বিষয়ক এবং উনার 260+ citations রয়েছে। অন্যান্য সকল ফ্যাকাল্টি মেম্বার্স দের-ও অনেক enriched research analytics, indices & background রয়েছে, এবং এসবকিছুর সমন্বয়তেইMIST এর মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর Research-panel দেশের অন্যতম সেরা।

Job Opportunity of Mechanical Engineering :

এবার আসা যাক সবচেয়ে মূল্যবান বিষয়,”জব সেক্টর”।আচ্ছা উদাহরণ দিয়ে মানুষকে সবচেয়ে সহজভাবে বোঝানো যায়।মেকানিকালের একটি অংশ হলো Automobile sector.এই অংশে যারা কর্মরত রয়েছেন তাদের বিদেশে বাতসরিক বেতন প্রায় ১১৫০০০+ ডলার।বাংলাদেশি টাকায় তা প্রায় ১ কোটি টাকার মতো।এতো বিদেশ বলা হলো।দেশে কি অবস্থা?আমাদের বিভিন্ন বাস পরিবহন সংস্থা কিন্তু আছে।তার মধ্যে অন্যতম একটি হলো “সোহাগ পরিবহন”। তাদের সেখানে ইঞ্জিনিয়ার হিসেবে যারা কর্মরত রয়েছেন তাদের বেতন মাসিক প্রায় ১ লাখ ২০ হাজার টাকার মতো। এতো শুধু একটি অংশের কথা বললাম।আরো বহু অংশ তো রয়েই গেছে।যেমন:

Aerospace Industry

Chemicals Industry

Construction Industry

Defense Industry

Fast-moving consumer goods Industry

Marine Industry

Materials and metals Industry

Oil and gas Industry

Pharmaceuticals Industry

Power generation Industry

Rail Industry

Utilities industry

এছাড়াও আরো অনেক।আর শুধু তা-ই নয়।প্রোগ্রামিং জগতেও রাজত্ব করছে মেকানিকাল ইঞ্জিনিয়াররা।তাদের প্রবলেম সলভিং দক্ষতা তাদের নিয়ে যায় এক অনন্য উচ্চতায়।আর এই মেকানিকাল ইঞ্জিনিয়ারিং পড়া যদি হয় মিস্ট থেকে তবে তো কথাই নেই।কারণ বিশ্ব এবং দেশের বিভিন্ন বাঘা বাঘা জায়গায় রাজ করছে মিস্টের মেকানিকাল ইঞ্জিনিয়াররা।পাশাপাশি রিসার্চ ক্ষেত্রেও রাখছে অনন্য অবদান।

Written By:

Safayet Ahmed

Dept. of Mechanical Engineering (ME-19), MIST

Mashhud Hasan Al Faruq

Dept. of Mechanical Engineering (ME-19), MIST

Leave a Reply

Your email address will not be published.